বইয়ের খবর | বৃত্তের বাহিরে, কবি – মোঃ ঈমান হাওলাদার আলিফ

অমর একুশে বইমেলা-২০২১ এ প্রকাশিত হলো রূপালী আগুন প্রকাশন এর ব্যানারে তরুণ কবি মোঃ ঈমান হাওলাদার আলিফ এর একক কাব্যগ্রন্থ “বৃত্তের বাহিরে”। বইটি প্রকাশ করতে পেরে বেশ আনন্দ প্রকাশ করেছে বিশিষ্ট কবি ও সাহিত্যিক, প্রকাশক- মোঃ শহিদুল ইসলাম (ইমরান)।।

বইটি উৎসর্গ করা হয়েছে সুবিধাবঞ্চিত শিশুদের। প্রচ্ছদ করেছেন খ্যাতিমান প্রচ্ছদ শিল্পী খন্দকার এনামুল হক। কম্পোজ করেছে নূর হোসেন কম্পিউটার। বইটির পরিবেশনায় আছে ছিন্নপত্র। এছাড়া যশোর জেলার অভয়নগরের ‘বইমেলা’ লাইব্রেরী ও পরিবেশনা করেছে বইটি। অনলাইন পরিবেশনায় আছে রকমারি.কম। বইটি প্রকাশের সার্বিক সহযোগিতা করেছেন যশোর অভয়নগরের সাংস্কৃতিক ও মিডিয়া ব্যক্তিত্ব, জনাব আব্দুর রব। তিনি বলেন,ছোটবেলা থেকে কবিদের সব নান্দনিক সৃষ্টি ও সংগ্রামী জীবন দেখে কবি ও কবিতার প্রেমে পড়েন তরুণ প্রজন্মের কবি মোঃ ঈমান হাওলাদার আলিফ।নিজের ভেতর গড়ে তুলতে শুরু করেন কবি সত্ত্বাকে। খুব অল্প বয়সেই লিখতে শুরু করেন কবিতা। চতুর্থ শ্রেণীতে অধ্যায়নকালে লেখেন তার প্রথম কবিতা “প্রেম ভাবনা” সেই থেকে যাত্রা শুরু। বঙ্গবন্ধুর দেশপ্রেমে উজ্জীবিত হয়ে ছাত্র রাজনীতিতেও খুব অল্প বয়সে জড়িয়ে পড়েন। সমাজের অন্যায় ও অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে ওঠেন কলমের মাধ্যমে তরুন প্রজন্মের এই কবি। কবি মনে করেন সমাজের অসংগতিগুলো পেশিশক্তি দিয়ে যতটা আঘাত করা যায় মেধাশক্তি বা কলম দিয়ে তারচেয়ে আরও অধিক জোরে আঘাত করা সম্ভব। তার অধিকাংশ কবিতা সমাজের অবহেলিত শ্রেণীর মানুষের অধিকার আদায় এবং অন্যায় ও অনিয়মের বিরুদ্বে। বহু রং আর বহু স্বাদ নিহত তার লেখার ভেতর।।

বিশিষ্ট কবি ও সাহিত্যিক, প্রকাশক মোঃ শহিদুল ইসলাম ইমরান বইটি নিয়ে বলেন, “কবি মোঃ ঈমান হাওলাদার আলিফ ইতিমধ্যে লেখালেখিতে বেশ সফলতার পরিচয় দিয়েছে। কবি তার মনের মাধুরি মিশিয়ে অসাধারণভাবে রচনা করেছে বৃত্তের বাহিরে কাব্যগ্রন্থটি। বর্তমান সময়ের পান্ডুলিপি প্রণয়কালে কবির রচনাশেলী ও কবিতার মর্মকথা মুগদ্ধ করেছে আমাকে। কবি তার সৃজনশীলতার সবটুকু দিয়ে অসাধারণ শৈল্পিক কাব্য রচনা করেছে । বইটি পড়ে সত্যি আমি মুগ্ধ। আমার দৃঢ় বিশ্বাস কাব্যপ্রেমী পাঠকের কাব্য রস আস্বাদনে এই বইটি অসাধারণ ভূমিকা রাখবে। এরকম একটি বই প্রকাশ করতে পেরে সত্যি আমি অসম্ভম আনন্দিত। আমি কবির উজ্জ্বল ভবিষ্যৎ ও সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি। অবশেষে বইটির সাফল্য কামনা করে শেষ করছি”। বইটির গায়ের মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।।

প্রসঙ্গত, মোঃ ঈমান হাওলাদার আলিফ যশোর জেলার অভয়নগর থানায় নওয়াপাড়া পৌরসভার বুইকরা গ্রামে জন্মগ্রহণ করেন। ২০১৬ সালে ‘দৈনিক নওয়াপাড়া’ পত্রিকায় তার প্রথম কবিতা ‘মুজিব তুমি’ প্রকাশিত হয়।একক ভাবে এটি তার প্রথম কাব্যগ্রন্থ। যৌথ কাব্যগ্রন্থ “শত নক্ষত্রে কাব্যের আকাশ”।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s